গোলাম আযমের ‘প্রতীকী বিচার’, গণ-আদালত বসেছিল যেদিন

গোলাম আযমের ‘প্রতীকী বিচার’, গণ-আদালত বসেছিল যেদিন

৩২ বছর আগে আজকের এই দিনে গণ-আদালত বসানো হয়েছিল ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে। ১৯৯২ সালের ২৬ মার্চ সেই গণ-আদালতে মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর তৎকালীন শীর্ষ নেতা গোলাম আযমের প্রতীকী বিচার করা হয়েছিল।

গৌরবময় স্বাধীনতা দিবসকেই বেছে নেওয়া হয়েছিল এই বিচারের জন্য। এর আগপর্যন্ত যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সংগঠিত কোনো আন্দোলন ছিল না। শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে সেই গণ-আদালত থেকেই যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের বিষয়টি সামনে আসে।

সে সময় ক্ষমতায় থাকা বিএনপি সরকার গণ-আদালতের পক্ষে ছিল না। ঢাকায় কোনো রকম জমায়েত-সমাবেশ নিষিদ্ধ করে জারি করা হয়েছিল ১৪৪ ধারা। সেই নিষেধাজ্ঞা, পথে পথে পুলিশি বাধা উপেক্ষা করেই ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ; বসেছিল গণ-আদালত।

গণ-আদালতে যুদ্ধাপরাধের প্রতীকী বিচার করার এই আন্দোলন হঠাৎ করেই হয়নি। এর উদ্যোগ নিয়েছিলেন শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে বিশিষ্ট কিছু নাগরিক ও মুক্তিযোদ্ধা। কিন্তু এর পেছনে সক্রিয়ভাবে ছিল তৎকালীন ক্ষমতাসীনদের বাইরে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। এমন একটি বড় আন্দোলনে পটভূমিও তখন তৈরি হয়েছিল।

 

Facebook
Twitter
LinkedIn

আরও পড়ুন